Click for money

Saturday, November 19, 2016

শীতে শিশুদের ডায়রিয়া বেড়ে যায়।


শীতে শিশুদের ডায়রিয়া বেড়ে যায়। এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ২৫৬৩তম পর্বে এ বিষয়ে কথা বলেছেন ডা. সুবাস চন্দ্র সাহা। বর্তমানে তিনি শহীদ তাজউদ্দীন আহমদ মেডিকেল কলেজের শিশু বিভাগের বিভাগীয় প্রধান হিসেবে কর্মরত।
প্রশ্ন : শিশুদের ডায়রিয়ার খুব বেশি প্রাদুর্ভা

উত্তর : আমাদের দেশে তো বছরব্যাপী ডায়রিয়ার একটি প্রাদুর্ভাব আছে। কিছু কিছু ঋতুতে ঋতুর বিষয়গুলোও আসে। যেমন শীতকালের শুরুতে শিশুদের ডায়রিয়া হওয়ার প্রবণতা থাকে। প্রথমে আসি ডায়রিয়া কেন হয়? সে ক্ষেত্রে অধিকাংশ কারণ ভাইরাসজনিত। রোটা ভাইরাস। এ ছাড়া অন্যান্য কিছু কারণও আছে। সম্ভবত শীতের এই ঋতুগুলোতে যে ভাইরাস দিয়ে ডায়রিয়া সংক্রমিত হয়, সে এই পরিবেশে বেশি বেঁচে থাকতে পারে। যে কারণে এই ঋতুতে ডায়রিয়া হওয়ার আশঙ্কা বেশি থাকে।

প্রশ্ন : এ ক্ষেত্রে কত বছর শিশুদের বেশি সমস্যাটি হয়?

উত্তর : ডায়রিয়া তো সব বয়সেই হতে পারে। ডায়রিয়াজনিত কারণে মৃত্যুহারও বেশি হয়। আমাদের দেশের শিশুমৃত্যুর অন্যতম কারণ হলো ডায়রিয়া। আমি যদি চার-পাঁচটি রোগের নাম বলি, যার মধ্যে শিশুমৃত্যুর হার বেশি—নিউমোনিয়া, ডায়রিয়া, ম্যালেরিয়া। এ ছাড়া বাচ্চাদের কিছু জন্মগত বিষয় আছে, যাকে আমরা নিউনেটাল ডেথ বলি। এগুলোই মোটামুটি বিষয় আছে। এ সময়ই ডায়রিয়া হওয়ার আশঙ্কা বাচ্চাদের বেশি থাকে।

No comments:

Post a Comment

নেপালের প্রধানমন্ত্রী খাদগা প্রসাদ শর্মাকে ফোন দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

নেপালে বিমান বিধ্বস্ত হওয়ার ঘটনায় দেশটির প্রধানমন্ত্রী খাদগা প্রসাদ শর্মাকে ফোন দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। নেপালের প্রধানমন্ত্রী গ...

Popular posts