তবে কী এই ২ কারণে যুদ্ধে জড়াতে পারে বাংলাদেশ-মিয়ানমার


বার বার বাংলাদেশের আকাশসীমা লঙ্ঘন করে আসছে বলে অভিযোগ উঠেছে মিয়ানমারের বিরুদ্ধে। এসব কাজ ভয়াবহ পরিণতি সৃষ্টি করতে পারে তাই সতর্কও করেছে বাংলাদেশ। ইতোমধ্যে রোহিঙ্গা ইস্যুতে দুই দেশের সম্পর্ক ঝুঁকির মধ্যে রয়েছে। তার মধ্যে এ ধরনের উসকানিমূলক কাজের জন্য গভীর উদ্বেগ প্রকাশ করেছে ঢাকা।

তাই রোহিঙ্গা সঙ্কট ও আকাশসীমা লঙ্ঘনের জেরে বাংলাদেশ ও মিয়ানমার কী যুদ্ধে জড়াতে পারে? এমন প্রতিবেদও প্রকাশ করেছেন বিভিন্ন ম্যাগাজিন।

গত ১০, ১২ এবং ১৪ সেপ্টেম্বর মিয়ানমারের ড্রোন এবং হেলিকপ্টর তিন দফায় বাংলাদেশের আকাশসীমা লঙ্ঘন করেছে বলে দাবি করে বাংলাদেশ। এবং এ ধরনের সার্বভৌমত্বের লঙ্ঘন যাতে আর না ঘটে তা নিশ্চিত করতে মিয়ানমারকে পদক্ষেপ নেয়ার আহ্বান জানানো হয়েছে।

এদিকে বাংলাদেশের এ ধরনের অভিযোগ অস্বীকার করে মিয়ানমার সরকারের মুখপাত্র বার্তাসংস্থা রয়টার্সকে বলেছেন, বাংলাদেশের অভিযোগের ব্যাপারে তার কাছে কোনো তথ্য নেই। তবে বাংলাদেশ যে তথ্য দিয়েছে তা যাচাই করে দেখবে মিয়ানমার।

গত ২৫ আগস্ট থেকে রাখাইনে রোহিঙ্গা বিদ্রোহীদের বিরুদ্ধে সেনাবাহিনীর অভিযান শুরুর পর থেকে এখন পর্যন্ত প্রায় চার লাখ রোহিঙ্গা মুসলিম সীমান্ত পেরিয়ে বাংলাদেশে ঢুকে পড়েছে।

এছাড়া ৩০ হাজার মুসলিম বাস্তুচ্যুত হয়েছে। তবে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচ বলছে, স্যাটেলাইটে সংগৃহীত ছবিতে রাখাইনের ৬২টি গ্রাম পুড়িয়ে দেয়ার প্রমাণ পাওয়া গেছে।

প্রায় ৫০ বছর কঠোর সামরিক শাসনের পর নোবেল বিজয়ী নেত্রী অং সান সু চির নেতৃত্বে মিয়ানমার কোন পথে এগোচ্ছে সে বিষয়েও প্রশ্ন উঠেছে।

Comments

Popular posts from this blog

Messi in harness as Argentina promise fireworks

সৃজনশীল প্রশ্ন উত্তর তড়িৎ বিশ্লেষণ

অধ্যায় - ৫ রাসায়নিক বন্ধন