তেহরানে এক কুচকাওয়াজে শুক্রবার নতুন ব্যালিস্টিক মিসাইল প্রদর্শন করেছে ইরান


তেহরানে এক কুচকাওয়াজে শুক্রবার নতুন ব্যালিস্টিক মিসাইল প্রদর্শন করেছে ইরান। আর সেদিনই কোনো আগাম ঘোষণা ছাড়া মিসাইলটি ছুড়ে সকলকে চমকে দিল ইরান। সূত্রের খবর, নয়া এই ব্যালিস্টিক মিসাইল একসঙ্গে একাধিক পরমাণু বোমা বহনে সক্ষম। সে দেশের সরকারি সংবাদ চ্যানেল এই খবর সম্প্রচার করে শনিবার। তারপরই বিশ্বজুড়ে রাষ্ট্রনেতাদের মধ্যে জোর গুঞ্জন শুরু হয়েছে, কাকে লক্ষ্য করে কড়া বার্তা দিল ইরান?

শুক্রবারের মিলিটারি প্যারেডে প্রকাশ্যে আসে ইরানের নতুন ব্যালিস্টিক মিসাইল। নাম, খোররামশাহর মিসাইল। প্রায় ২০০০ কিলোমিটার উড়ে গিয়ে লক্ষ্যে আঘাত হানতে পারে এই মিসাইল। একসঙ্গে একাধিক পারমাণবিক বোমা বহনে সক্ষম এই অত্যাধুনিক মিসাইল। কোনো একটি অজানা স্থান থেকে এই মিসাইল ছোড়া হয়। মিসাইলটি ছোড়ার ফুটেজ দেখানো হয় সরকারি টেলিভিশনে। সেখানে বলা হয়, ‘নয়া মিসাইলটি দেখতে আরো ছোট হয়েছে। কিন্তু এর পাল্লা ও আঘাত করার ক্ষমতা বেড়েছে।’ এই মিসাইলের রেঞ্জের মধ্যে সহজেই চলে আসছে ইসরাইল, সৌদি আরব ও ভারত। শুক্রবারের প্যারেডে ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি বলেন, দেশের প্রতিরক্ষাকে আরো মজবুত করবে নয়া মিসাইল।

তিনি আরো বলেন, ‘প্রয়োজনে আমাদের মিলিটারি শক্তি প্রদর্শনে কোনো কুন্ঠা বোধ করবে না। নিজেদের দেশকে রক্ষা করতে ইরান কারো অনুমতি চাইবে না।’ আর কোনো দেশে সিরিয়া, ইয়েমেন বা প্যালেস্টাইনকে সাহায্য করুক বা না করুক, ইরান যে ওই তিন দেশকেই প্রত্যক্ষভাবে সমর্থন জানাবে সে কথাও শুক্রবার প্যারেডে মনে করিয়ে দেন রুহানি। আমেরিকা ও ইসরাইলের সঙ্গে ইরানের পারমাণবিক চুক্তি নিয়ে খানিকটা বাদানুবাদ রয়েছে। গত সপ্তাহেই ইরানকে তাদের বরাদ্দ দিতে গিয়ে ট্রাম্পের কটাক্ষ, ইতিহাসের জঘন্যতম চুক্তি। আসন্ন অক্টোবরে ইরানকে পারমাণবিক বোমা তৈরির জন্য ইউরেনিয়াম দেয়া হবে কি না, তা নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে আমেরিকা। মার্কিন কংগ্রেসে ওই বিল পেশ হবে। ইরানের পারমাণবিক কর্মসূচি নিয়ে সন্তুষ্ট নয় ফ্রান্সও।j

Comments

Popular posts from this blog

Messi in harness as Argentina promise fireworks

সৃজনশীল প্রশ্ন উত্তর তড়িৎ বিশ্লেষণ

অধ্যায় - ৫ রাসায়নিক বন্ধন